2030 সাল থেকে নিষিদ্ধ হবে পেট্রোল ও ডিজেল চালিত গাড়ি!

জার্মানীর 16 টি প্রদেশের আইনসভায় গৃহীত হলো একটি বিস্ময়কর প্রস্তাব। 2030 সাল থেকে জার্মীনিতে নিষিদ্ধ করা হবে পেট্রোল ও ডিজেল চালিত সমস্ত গাড়ি। পাশাপাশি পেট্রোল ও ডিজেল চালিত গাড়িতে চড়ায় বেশি করে কর আরোপের প্রস্তাবও গ্রহণ করা হয়েছে।

নিজের দেশের পাশাপাশি ইউরোপের বাকি দেশগুলোকেও এই প্রস্তাব দিয়েছে জা্র্মান সরকার। তার জন্য ইউরোপীয় ইউনিয়নকে আহ্বান জানিয়েছে তারা।

দেশে দূষণ প্রতিরোধ করতে এবং প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তার জেরেই 2030 সাল থেকে জার্মানীতে পেট্রোল ও ডিজেল চালিত গাড়ি বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ হয়ে যাবে। তার বদলে বিদ্যুত্চালিত গাড়ি চলবে সেখানে। বিশেষজ্ঞদের মতে, এই পরিস্হিতিতে 2030 সালের মধ্যে বৈদ্যুতিক গাড়িকে জনপ্রিয় করে তুলতে জার্মানীর কোনও সমস্যা হবে না।

এ ব্যাপারে একটু চিন্তায় ফেলেছে ডেমলার বেঞ্জ গ্রুপ এবং ভক্সওয়াগেন গ্রুপের মতো বিশ্বব্যাপী গাড়ি নির্মাতাদের। গবেষণা, উন্নয়ন কৌশল নিয়ে তাদের পুনর্বিবেচনা করতে হবে।

ভারতবর্ষে ডিজেল চালিত গাড়ি বেশি চলে যার মধ্যে অন্যতম হলো ভক্সওয়াগেন গ্রুপ। অবশ্য, চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মত দেশে ডিজেলের তুলনায় পেট্রোল চালিত যানবাহন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

জার্মানীর এই সিদ্ধান্তের পর 2030 -র মধ্যে পেট্রোল ও ডিজেল চালিত গাড়ির সংখ্যা কমে যাবে।

Facebook Discussions