ভারতে মহিলাদের পুরুষদের সমকক্ষ হতে সময় লাগবে 170 বছর

2:29 pm 28 Oct, 2016


অর্থ উপার্জনের ক্ষেত্রে ভারতে মহিলাদের স্হান এখনও অনেক নিচে। এখনও মহিলাদের পুরুষদের সমকক্ষ হতে সময় লাগবে 170 বছর। যেখানে পশ্চিম ইউরোপে নারী ও পুরুষের আয়ের ব্যবধান কমাতে সময় লাগবে অন্তত 47 বছর।

গত বুধবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের দ্বারা প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে ভারতে অর্থ উপার্জনের বিষয়ে নারী ও পুরুষের মধ্যে যে ফারাক রয়েছে সেটা 2186 সালের আগে পূরণ হবে না।

রিপোর্টে বৈশ্বিক পরিস্থিতির কথা বলে শিক্ষাক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য লাভ করে 95 টি দেশে নারী আয়ের দিক পুরুষের সমান চলছে বা এগিয়ে আছে।

এই রিপোর্ট তৈরি করা হয়েছে 2006 সালে শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক সুযোগ এবং রাজনৈতিক ক্ষমতায়নের ভিত্তিতে। রিপোর্টে লিঙ্গ বৈষম্যের কথা হলা হয়েছে।

রিপোর্টে 11 বছরের তথ্য উপর ভিত্তি করে বলা হয়েছে লিঙ্গ বৈষম্য দূর হতে এখনও 170 বছর সময় লাগবে। লিঙ্গ বৈষম্য বহুল পরিমাণে হওয়া এলকার কথাও বলা হয়েছে।

পরিকল্পনা করা হয়েছে যে,পশ্চিম ইউরোপে নারী ও পুরুষের মধ্যে আয়ের ব্যবধান দূর করতে অন্তত 47 বছর লাগবে। যেখানে সমগ্র দক্ষিণ এশিয়ার সম্পর্কে বলা হয়েছে, এখানে প্রচেষ্টা তাড়াতাড়ি করা না হলে আরো বেশী, 1,000 বছর সময় লাগবে।

লিঙ্গ বৈষম্যে তালিকায় চতুর্থ স্হানে রয়েছে স্ক্যান্ডিনেভিয়া। আইসল্যান্ড নারী ও পুরুষের মধ্যে সব থেকে বেশি সমতা রয়েছে। এইপরেই রয়েছে পরে ফিনল্যান্ড, নরওয়ে এবং সুইডেন। এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে রুয়ান্ডা।

Discussions