ডেবিট কার্ডের জালিয়াতির তদন্ত শুরু করেছে ফরেনসিক অডিটর : রিজার্ভ ব্যঙ্ক

5:49 pm 25 Oct, 2016


ডেবিট কার্ড জালিয়াতির তদন্ত করবে ফরেনসিক অডিটর। ভারতীয় ব্যাঙ্কিং সেক্টরে এখনও পর্যন্ত সবথেকে বড় ঘটনা, ডেবিট কার্ড তথ্য ফাঁস হওয়ার পর সোমবার রিজার্ভ ব্যঙ্ক জানিয়েছে ফরেনসিক অডিটরা এই বিষয়ে তদন্ত শুরু করে দিয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাংক এটা স্পষ্ট করেছে যে অপব্যবহার কার্ডের সংখ্যা স্বল্প।

এ বিষয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নির্বাচিত ব্যঙ্কের কর্মকর্তা, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং কার্ড নেটওয়ার্ক অপারেটরের সাথে বৈঠক করে। ফাঁস হওয়া কার্ডের বিষয় আলোচনা করেন।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে বেশ কয়েকটি ব্যাঙ্কের কার্ড জালিয়াতি হওযার ঘটনা তারা প্রথম জানতে পারে 8 সেপেটম্বর। এরইপরই সর্তাকতামুলক ব্যবস্হা হিসাবে 32 লক্ষের বেশি গ্রাহকদের ডেবিট কার্ড ব্লক করে দেওয়া হয়। রিজার্ভ ব্যাঙ্কের বিবৃতি অনুযায়ী অফিসিয়ালি ফরেনসিক অডিটর পিসিআই-বেনিফিট এজেন্সীর ফ্রেমওয়ার্ক (পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সুরক্ষা স্ট্যান্ডার্ড) দ্বারা তদন্ত করা হবে।

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে এই ঘটনার পর ব্যাঙ্ক সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করবে। আর ভবিষ্যতে গ্রাহকদের স্বার্থ রক্ষা করার জন্য ব্যবস্হা নেবে। ব্যঙ্ক গ্রাহকদের এটিএম পিন বদলানোর সুপারিশ করেছে। বিদেশে কার্ড ব্যবহার না করার সাথে প্রত্যাহার সীমাও কমিয়ে দেবে।

Discussions