যানজটের সমস্যা সমাধানের জন্য, এবার উড়ন্ত ট্যাক্সি আনতে চলেছে এয়ারবাস

author image
8:06 pm 23 Aug, 2016


শহরে যানজটের সমস্যা এড়াতে এবার এয়ারবাস আনতে চলেছে উড়ন্ত ট্যাক্সি। এয়ারবাস হলো মার্কিন যুক্তরাষ্ট্র দ্বিতীয় বৃহত্তম এরোনটিক্স কোম্পানি। উচ্চাভিলাষী পরিকল্পনা প্রায় হাস্যকর শোনাচ্ছে। 2017 তে পরীক্ষামুলকভাবে সিঙ্গাপুর বিশ্ববিদ্যালয়ে এটির পরীক্ষা শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

ড্রোনের আদলে তৈরি এই ট্যক্সি চলবে ইলেকট্রিকে। টিউবের মধ্যে দিয়ে শুরু হবে ট্যাক্সির উড়ান। ওলা-উবেরের মতো মোবাইল অ্যপে বুক করা যাবে। 55,000 শ্রমিক এবং হাজার হাজার ইঞ্জিনিয়ার এই কাজে নিযুক্ত রয়েছে।

ইতিমধ্যে কোম্পানি একটি সমীক্ষা সম্পন্ন করেছে। প্রথমে পাইলটদের দিয়ে যাত্রীদের সেবার জন্য চালু করা হবে। যান্ত্রিক নিয়ন্ত্রণ,প্রযুক্তিগত বিষয়গুলো দেখার পরই এই ট্যাক্সি পাইলট ছাড়া ওড়ানো হবে।


আমাদের কাছে এটা স্বপ্নের মতো শোনাচ্ছে। যতক্ষণ না আমরা এই ট্যাক্সিকে আসলে উড়তে দেখছি ততক্ষণ আমাদের সংশয়বাদ থেকে শক্তভাবে আটকে রাখতে হবে।

এয়ারবাস গ্রুপের কর্পোরেট উন্নয়ন বিভাগের সদস্য জর্জ মুলার বলেছেন,”বাজার দ্রুত উন্নত হচ্ছে, বড় বড় শহরগুলিতে প্রতিযোগিতামূলক দামে এই বাহনের বিস্তার শান্ত , নির্গমন মুক্ত এয়ার ট্রান্সপোর্ট সুবিধা এনে দেবে।”

Popular on the Web

Discussions