দীপাবলীতে বাজির ধোয়ায় দিল্লিতে বায়ু দূষণ বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে

3:16 pm 31 Oct, 2016


বায়ুদূষণের ফলে দিল্লির অবস্হা খুব খারাপ। দীপাবলির বাজির ধোয়ায় আর্দ্রতা ও হাওয়ার কোনও চিহ্ন নেই। ইউনিসেফ -এর রিপোর্ট অনুযায়ী দূষিত আবহাওয়া দিল্লিবাসীর জন্য খারাপ বার্তা বহন করে আনছে। এর মারাত্মক প্রভাব রয়েছে ফুসফসের ওপর। দীপাবলির আগের দিন বায়ুমন্ডলে একধরনের পদার্থ পিএম 2.5 পাওয়া যায়।

দিওয়ালিতে বাজি ফাটানোর ফলে রাজধানীর ওপর ধুঁয়ার চাদর ছেয়ে গেছে। যার ফলে বায়ুর গুণমান “গুরুতর” শ্রেণীতে চলে গেছে। যা মানুষের নিশ্বাস নেওয়ার প্রণালীকে প্রভাবিত করছে। আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন বিভিন্ন এলাকায় কুয়াশা হাল্কা থেকে মাঝারি স্তর পর্যন্ত ছিল।

দীপাবলী পরের দিন দিল্লিতে বাতাসে বিষাক্ত গ্যাসের পরিমাণ এতটাই বেশি থাকে যার ফলে নিশ্বাস নেওয়া খুব কষ্টকর হয়ে পড়ে। শরীরের ওপর এর বিপজ্জনক প্রভাব পড়েছে।

স্বাভাবিক দিনের তুলনায় দিল্লিতে দূষণের মাত্রা 42 শতাংশ বেড়েছে। এই পরিসংখ্যানটি বলেছেন দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি।

আন্তর্জাতিক মিডিয়ায় সবসময় বেজিং দূষণ নিয়ে চর্চা করা হয়। এখন দিল্লিরও এই রকম অবস্হা দেখা যাচ্ছে। গত সপ্তাহে দিল্লি সরকার চেঞ্জ দ্য এয়ার নামে অ্যাপস চালু করে।

এই অ্যপসের মাধ্যমে দিল্লি প্রশাসন দিল্লি বাসীদর কাছে অনুরোধ জানিয়েছে কোথাও তারা বায়ুদূষণ হচ্ছে দেখলে সেই অ্যপসের মাধ্য অভিযোগ জানায়।

Discussions