বাড়ছে দিল্লির দূষণ, প্রতিবেশী রাজ্যগুলির সাথে উচ্চ বৈঠকে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রণালয়

3:19 pm 7 Nov, 2016


মাত্রাতিরিক্ত হারে বাড়ছে দিল্লির দূষণ। দিল্লির এই গুরুতর পরিস্হিতি নিয়ে আলোচনার জন্য সোমবার কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রণালয় প্রতিবেশী রাজ্যগুলির সাথে এক উচ্চ পর্যায়ের বৈঠকে বসবেন। বৈঠকে এই পরিস্হিতির মোকাবিলার জন্য বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করা হবে। আবহাওয়া দফ্তরের অনুযায়ী বুধবার ওবদি দিল্লির বাসিন্দারা এই ধোঁয়াশা থেকে পরিত্রাণ পাবেন না।

Twitter

Twitter

বৈঠকে অংশগ্রহণ করবেন দিল্লি, পাঞ্জাব, রাজস্থান ও হরিয়ানা পরিবেশ মন্ত্রীগণ। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী অনিল ডেভ বলেছেন, ‘আমরা রাজধানীর পরিস্হিতির ওপর নজর রেখেছি,বৈঠকে এই সমস্যা থেকে দ্রুত মুক্ত পাওয়ার জন্য কি ধরনের পদক্ষেপ নিতে হবে সেই বিষয়ে আলোচনা করা হবে।

Twitter

Twitter

রবিবার রাত 11 টার সময় উপ-মুখ্যমন্ত্রী মণীশ শিশোডিয়া সিন্ধু বর্ডারে যান এবং পরিবেশ মন্ত্রী ইমরান হোসেন গাজীপুর চেকপয়েন্টে দিল্লি আগত ট্রাকের তল্লাশি করেন। তল্লাসির দরুণ তিনি কয়েকটি ওভারলোড ট্রাক ধরেন এবং তার চালানও কাটেন।

সমগ্র দিল্লি ও তার পার্শ্ববর্তী এলাকায় ধোঁয়াশায় ঢাকা। দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রীয় সরকার। এই পরিস্হিতিকে ‘জরুরি’ বলে অভিহিত করেছেন। সোমবার দিল্লির বায়ুদূষণ নিয়ে দিল্লি মুখ্যমন্ত্রী কেজরিওয়াল তার বাডিতে মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন।’

Arvind Kejriwal meeting Environment Minister Anil Dave Twitter

Twitter

এই বিষাক্ত ধোঁয়ার প্রভাব পড়েছে খেলাধুলোতে। দুদিন ধরে স্হগিত রয়েছে রঞ্জি ট্রফির ম্যাচ। রবিবার ত্রিপুরা ও হায়দ্রাবাদের খেলোয়াড়রা মুখে মাস্ক পড়ে কর্ণল সিং স্টেডিয়ামে পৌছেছিলেন।

Twitter

Twitter

পরিস্হিতি এতটাই মারাত্মক জায়গায় পৌছেছে কৃত্রিম বৃষ্টিপাত নিয়ে চিন্তাভাবনা করছে দিল্লি সরকার। 2008 এ বেজিং অলিম্পিকের আগে দূষণ কমাতে কৃত্রিম মেঘ তৈরি করে বৃষ্টিপাত ঘটিয়েছিল চিন।

Discussions