2017 সালে মার্চ মাসে অরুণাচল প্রদেশের সফরে আসবেন দালাই লামা

6:11 pm 27 Oct, 2016


27 অক্টোবর কেন্দ্রীয় সরকার অরুনাচল প্রদেশে দালাই লামার সফরের কথা পরিস্কার করে দিয়েছে এবং একটি বিবৃতিতে বলা হয়েছে ভারতে যে কোন স্হানে তিনি নির্ধায় যেতে পারবেন এই বিষয় তার ওপর কোনও বাধা নেই।

27 অক্টোবর সকালে মোদি সরকার দ্বারা জারি করা বিবৃতিতে জানানো হয়েছে:

“ভারতের যে কোনও স্হানে পরিদর্শনের ক্ষেত্রে দালাই লামা কোন বাধা নেই। অত:পর পরের বছর অরুণাচল প্রদেশ সফরে টেকনিক্যালি কোনও সমস্যা নেই।”

অনুমান করা হচ্ছে যে দালাই লামা 2017 সালে মার্চ মাসে ভারত সফরে আসবেন। এই মাসের 9 তারিখে অরুণাচল মুখ্যমন্ত্রী পেমা খান্ডু দালাই লামা আমন্ত্রণ জানিয়ে ছিলেন।

Arunachal Pradesh CM Pema Khandu. The Hans India

অরুণাচল প্রদেশর মুখ্যমন্ত্রী পেমা খান্ডু. The Hans India

মার্চ মাসে কত তারিখে এখানে আসবেন সেটা ঠিক হয়নি। তবে আপাতত এটা ঠিক হয়েছে 2017 সালে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ এবং আশা করা হচ্ছে তিনি অন্তত কয়েক দিন সেখানে থাকবেন।

কেন্দ্রীয় সরকারের এই বিবৃতি ভারত-এর জন্য একটি বিশাল তাত্পর্যপূর্ণ। কারণ চিন অরুনাচল প্রদেশে দালাই লামার পরিদর্শনের বিষয় আপত্তি জানিয়েছিল। চলতি মাসের গোড়ার দিকে চিন তাওয়াং এ মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড ভার্মার পরিদর্শনে নিজের আওয়াজ তুলেছিল। মার্কিন রাষ্ট্রদূত অরুণাচল প্রদেশের তাওয়াং ফেস্টিভাল যোগদান করেছিলেন।

চিনের এই বক্তব্যকে ভারত এই বলে খারিজ করে দেয় তাওয়াং সফর অস্বাভাবিক নয় অরুণাচল “ভারতের অবিচ্ছেদ্য অংশ”।

ভারত এই পদক্ষেপকে চিনকে একটা সূক্ষ্ম ঘা দিয়েছে। চিন সবসময় দাবি করে অরুনাচল প্রদেশ হলো ‘দক্ষিণ তিব্বত’ এবং সেখানে চিনের অধিকার রয়েছে।

সুতরাং প্রত্যেক সময় দালাই লামার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য পরিদর্শন করার সময় চিন তার আপত্তি উত্থাপিত করে।

Discussions