ভারত-পাক উত্তেজনার মধ্যে চিন বাঁধ বানিয়ে তিব্বতে ব্রহ্মপুত্রের উপনদী প্রবাহ বন্ধ করলো

6:31 pm 1 Oct, 2016


জলবিদ্যুত্ প্রকল্পের বাঁধ তৈরির জন্য ব্রহ্মপুত্রের একটি উপনদীর ওপর জল বাধল চিন। এর ফলে চিন্তা বাড়তে পারে ভারতের। কারণ এর প্রভাব ব্রহ্মপুত্রের নিম্ন অববাহিকার দেশ ভারত ও বাংলাদেশে জলপ্রবাহের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে।

চিনের সরকারি সংবাদসংস্থা জিনহুয়া অনুযায়ী, চিনের সবচেযে ব্যয়বহুল লালহো প্রকল্প তিব্বতের জিগাজে এই নদের উপনদী জিয়াওবুকু নদীতে তৈরি হচ্ছে। মোট লগ্নির পরিমাণ 740 মার্কিন ডলার। এই প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়েছে 2014 তে আর শেষ হয়েছে 2019.

গতবছর 1.5 বিলিয়ন ডলারের জ্যাম জলবিদ্যুত্ প্রকল্পের কাজ শুরু হয়ে গিয়েছিল। যা ভারতের উদ্বেগ বাড়িয়েছিল। ভারতের আশঙ্কার পরিপ্রেক্ষিতে চিন আশ্বাস দিয়েছে জ্যাম প্রকল্পের বাঁধ জল ধরে রাখার জন্য তৈরি হয়নি। মার্চ মাসে কেন্দ্রীয় জলসম্পদমন্ত্রী সানওয়ার লাল জাঠ তার বিবৃতিতে চিনের ওই বাঁধগুলির প্রভাব সম্পর্কে ভারতের উদ্বেগ ব্যক্ত করেছেন।

চিনের দ্বাদশ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় তিব্বতের ব্রহ্মপুত্রের মুল প্রবাহে আরও তিনটি জলবিদ্যুত্ প্রকল্প গড়ে তোলার অনুমোদন দেওয়া হয়েছে।

ব্রহ্মপুত্রের উপনদীর প্রবাহ এমন সময় বন্ধ করা হয়েছে যখন ভারত উরি হামলার পর পাকিস্তানের সাথে সিন্ধু জলবন্টন চুক্তি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। তিব্বতের জিগাজে সিকিমের খুব কাছেই। এখান থেকে অরুণাচল প্রদেশে ঢুকেছে ব্রহ্মপুত্র।

Discussions