চেন্নাইযের ফুটপাথের ভিক্ষুক আজ কেমব্রিজের ছাত্র

author image
4:45 pm 17 Sep, 2016

ফুটপাথের ভিক্ষুক আজ কেমব্রিজের পড়ুয়া। চেন্নাইযের ফুটপাথের সেই শিশুটি আজ ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অ্যাডভান্স অটোমোবাইলের ছাত্র জয়াভেল।1980 সালে চাষের ক্ষতির পর নেল্লোর ছেড়ে চেন্নাইয়ে আসতে হয়েছিল তার পরিবারকে। ফুটপাথেই জন্ম তার। খোলা রাস্তাতে অতিবাহিত শৈশব। পড়াশুনা তো দুরের কথা, ছিল না মাথায় ছাদ আর পড়নে জামা।

ছোটবেলায় বাবাকে হারানোর পর অন্নের জন্য হাতে তুলে নিতে হয়েছিল ভিক্ষার পাত্র। কিন্তু সেই জয়ভেলের বদলে গেলো জীবন। 1999 সালে তাকে আলোর পথ দেখালেন মুথুরামন দম্পতি।


উমা মুথুরামন ও তাঁর স্বামী একটি স্বেচ্ছাসেবী সংস্হার হয়ে কাজ করতেন। তারাই জয়ভলকে ভর্তি করে দেন স্কুলে। প্রথমে তার পড়াশুনো করতে ভালো লাগতো না। কিন্তু পরে নিজেকে বদলে ফেল্লেন।

উচ্চমাধ্যমিকে ভালো নম্বর নিয়ে পাশ করে এডুকেশন লোন নিয়ে চলে গেলেন কেমব্রিজে। সম্প্রতি ইতালিতে পড়াশুনোর জন্য ডাক পেয়েছেন এই 22 বছরের যুবক। তবে সেই দিনগুলো ভুলে যাননি জয়ভেল।

ফুুটপাথে শুয়ে থাকা, বৃষ্টি নামলে কোনও দোকানের শেডের তলায় গিয়ে দাড়ানো। কথাগুলো নিজের মনে মনে বিড়বিড় করেন মাঝে মাঝে। আজও চেন্নাইয়ের ফুটপাথে নিজের শৈশব দেখতে যান।

Discussions



TY News