কাবেরী জল বিতর্কে তিনদিনের কারফিউ জারি করা হয়েছে বেঙ্গালুরুতে

author image
12:40 pm 13 Sep, 2016


7 সেপ্টেম্বর থেকে প্রতিদিন 15 হাজার কিউসেক করে জল ছাড়া হয়েছে। 16 সেপ্টম্বর পর্যন্ত এই জল ছাড়া হবে। কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এই সিদ্ধান্ত নেওয়ার পরই কর্নাটকে বিক্ষোভ শুরু হয়। বিভিন্ন কৃষক সংগঠন সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে বিক্ষোভ দেখায়।

শীর্ষ আদালতের রায়ের পর বিক্ষোভ আরও বাড়তে থাকে। ভারতের সিলিকন ভ্যালী বেঙ্গালুরুতে বেশি হিংসামুলক ঘটনা ঘটেছে। মাইসুর রোডে তিনটি গাড়িতে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা।বেঙ্গালুরুতে তামিলনাড়ুগামী বাসস্ট্যান্ডে হামলার জেরে তা বন্ধ করে দেওয়া হয়। মেট্রো পরিষেবাও বন্ধ রাখা হয়েছে। পরিস্হিতি মোকাবিলায় বেঙ্গালুরুতে প্রায় 15 হাজার পুলিশকর্মীর সাথে হোমগার্ডের 20 হাজার জাওয়ানকে মোতায়েন করা হয়েছে।

বেঙ্গালুরুতে প্রচুুর সংখ্যায় তামিলনাড়ুর লোকেরা বসবাস করে সেই সব এলাকার নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়েছে। কাবেরী নদীর জল নিয়ে এই দুই রাজ্যের মধ্যে এই বিবাদ 135 বছরের পুরানো।

specialcoveragenews

specialcoveragenews


শীর্ষ আদালতের রায় বিবেচনার আর্জি জানায় কর্নাটক সরকার। পূর্ববর্তী রায় কিছুটা সংশোধন করে আজ সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, প্রতিদিন 12 হাজার কিউসেক জল ছাড়তে হবে। তবে 20 সেপ্টেম্বর পর্যন্ত জল দিতে হবে তামিলনাড়ুকে।

গতকাল রাতে উত্তেজিত জনতার সাথে পুলিশের খন্ড লড়াইতে প্রাণ হারিয়েছে এক যুবক। আহত হয়েছে দুজন। গুরুতর আহত অবস্থায় তাঁদের চিকিৎসার জন্য তুমাকুরু জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পাশাপাশি পরিস্হিতির অবনতি দেখে আজ সকালে 16 টি জায়গায় তিনদিনের জন্য কারফিউ জারি করা হয়েছে। কর্নাটক ও তামিলনাড়ু সরকারকে যে কোনও প্রয়োজনে সাহায্য করার প্রতিশ্রুতিও দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সেই সঙ্গে কর্নাটকের পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য 10 কম্পানি CRPF জওয়ানও পাঠানো হয়েছে।

Popular on the Web

Discussions



  • Co-Partner
    Viral Stories

TY News