চিন সীমান্তে মোতায়ান হলো বিশ্বের সর্ববৃহত্ সামরিক বিমান সি -17 গ্লোবমাস্টার

5:53 pm November 04, 2016


ভারত-চিন সীমান্তে উত্তেজনার মধ্যে মোতায়েন করা হলো বিশ্বের সর্ববৃহত্ সামরিক বিমান সি -17 গ্লোবমাস্টার।

LAC অর্থাত্ প্রকৃত  নিয়ন্ত্রণরেখার কাছে ভারতীয় সীমান্তে আইটিবিপির 70 এবং চিনের 55 জন সৈনিক বেশ কয়েক ঘন্টা ধরে পরস্পরের মুখোমুখি ছিল। ভারতীয় সীমান্তে চলমান খাল নির্মাণের কাজকে বন্ধ করে দিতে চায় চিন সৈন্যরা। 2014 সলে লাদাখের নিলুঙ্গ উপত্যকার কাজ বন্ধ করে দেওয়ার সাথে শ্রমিকদের ছাউনিরও ক্ষতিগ্রস্হ করেছিল।

চিন সৈন্যদের অনুযায়ী এই এলাকায় কোনও নির্মাণ কাজ করার আগে ভারতীয় সেনাদের আগে তাদের কাছ থেকে অনুমতি নেওযার দরকার ছিল। দুই দেশের মধ্যে শুধুমাত্র ডিফেন্স সেক্টরে হওয়া নির্মাণের তথ্য দেওয়ার চুক্তি রয়েছে।

এই উত্তেজনার মধ্যে বায়ুসেনা অরুণাচল প্রদেশের চিন সীমান্ত থেকে মাত্র 29 কিমি দূরে সি -17 গ্লোবমাস্টার মোতায়েন করেছে। এটাকে ভারতের একটি বড় সাফল্য বলা যেতে পারে।


অরুণাচল প্রদেশের পশ্চিম সিয়াং জেলার মেচুকাতে অবস্হিত অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড (ALG) সি -17 গ্লোবমাস্টারের জন্য অত্যন্ত ছোট। তাই জন্য এখানে গ্লোবমাস্টারের নিরাপদ অবতরণ একটি মহান সাফল্য। এর আগে ভারত সি-130জে সুপার হারকুলিশ বিমানের নিরাপদে অবতরণ করে ছিল।

বর্তমানে ভারতে এই ধরনের পাঁচটি বিমান রয়েছে,যা আমেরিকার কাছ থেকে ক্রয় করা হয়েছে। এটা বিশ্বের বৃহত্তম সামরিক বিমান। আরও পাঁচটি সি -17 গ্লোবমাস্টার ভারতীয় সেনায় অর্ন্তভুক্ত করা হবে।

2015 সালে 27 জুন লেহ্ থেকে 168 কিলোমিটার দূরে পূর্ব লাদাখের প্যানগঙ্গ লেকে অনুপ্রবেশ করে চিনা সেনা। এই লেকের 45 কিমি.প্রান্ত ভারতীয় সীমার অর্ন্তভুক্ত। যেখানে চিনের কাছে রয়েছে 90 কিমি.। সেখানে চিনা সৈন্যদের মুখোমুখি হয়েছিল ভারতীয় সেনার সাথে।

Facebook Discussions