পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ হিসাবে ঘোষণা করতে মার্কিন কংগ্রেসে বিল পেশ

author image
11:56 am 21 Sep, 2016


পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ হিসেবে ঘোষণা করতে মার্কিন কংগ্রেসে বিল আনলেন দুজন আইনসভার সদস্য। এর ফলে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ় শরিফের ভাষণের আগে জোর ধাক্কা খেলো পাকিস্তান। আগামী চার মাসের মধ্যে এই বিলের ওপর সিদ্ধান্ত গ্রহণ করতে হবে মার্কিন কংগ্রেসকে।

এই বিলটি নিয়ে এসেছেন টেক্সাসের কংগ্রেস সদস্য ও মার্কিন কংগ্রেসের সন্ত্রাসবাদ বিষয়ক হাউজ় সাব কমিটির চেয়ারম্যান টেড পো ও ক্যালিফোর্নিয়ার কংগ্রেস সদস্য ও অ্যামেরিকায় বালুচিস্তানের বিষয় নিয়ে সোচ্চার ডানা রোহারবাচের। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি টেড পো এক বিবৃতি দিয়ে বলেন এখন সময় এসেছে পাকিস্তানকে জবাব দেওযার।

পো তার বিবৃতিতে সরাসরি ইসলামাবাদকে আক্রমণ করে বলেছেন পাকিস্তান দীর্ঘদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের শত্রুদের সাহায্য করে আসছে। এর সাথে তিনি বলেছেন ওসামা বিন লাদেনকে পাকিস্তানের আশ্রয় দেওযার সাথে সাথে ইসলামিক সন্ত্রাসবাদের দুনিয়ায় কুখ্যাত হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখেছে। ফলে এখন সময় এসেছে পাকিস্তানকে সন্ত্রাসের মদতদাতা রাষ্ট্র হিসাবে গোটা বিশ্বের সামনে তুলে ধরা।

রিপোর্টে ওবামাকে উল্লেখ করতে হবে আন্তর্জাতিক ক্ষেত্রে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানের মনোভাব নিয়ে। সেখানে বলতে হবে পাকিস্তানকে কেন সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসাবে ঘোষণা করা হচ্ছে। আর যদি না হয় তাহলে কেন আইনগত ভাবে পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র বলা গেল না।

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পিট অলসন বলেছেন উরি হামলার পেছনে যারা রয়েছে তাদের শাস্তি দেওযা উচিত। উরি হামলায় নিহত জাওয়ানদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিচারের দাবি তুলেছেন অলসন।

Discussions



TY News