রাজ্যসভায় পেশ হতে চলছে ম্যাটারনিটি বেনিফিট বিল

author image
4:52 pm 12 Aug, 2016


আজ রাজ্যসভায় পেশ হতে চলেছে ম্যাটারনিটি বেনিফিট বিল। কেন্দ্রীয় ক্যবিনেটের কাছে মঞ্জুরি পাওয়ার পর রাজ্যসভায় এই বিল নিয়ে আলোচনা করা হবে। শ্রম মন্ত্রণালয়ের ম্যাটারনিটি বেনিফিট আইন, 1961, অনুযায়ী প্রসূতিদের 12 সপ্তাহের ছুটি দেওয়া হতো বর্তমানে এই বিলে সংশোধন করে 12 সপ্তাহের বদলে 26 সপ্তাহ করা হবে এবং মাইনেও পুরো দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংসদের বর্ষাকালীন অধিবেশন 12 ই আগষ্ট শেষ হওয়ার কথা আছে তাই জন্য শ্রম মন্ত্রালয়ে এই বিলটি পাশ করাতে চায়।

প্রশাসন অনুযায়ী এই বিলটি পাশ হওয়ার পর বেসরকারী সংস্হাগুলিও গর্ভবতী মহিলাদের 26 সপ্তাহ পর্যন্ত ছুটি দিতে বাধ্য থাকবে। এই আইন অনুযায়ী যারা বাচ্চা এডপ্ট করবে তাদেরও বাধ্যতামুলক 16 সপ্তাহের ছুটি দিতে হবে। যদিও সরকারী ক্ষেত্রে মাতৃত্বকালীন 26 সপ্তাহ বা 6 মাসের ছুটি দেওয়া হয়। কিন্তু অন্যন্য বেসরকারী প্রতিস্হানগুলিতে এই সময় 3 মাস পর্যন্ত ছুটি দেওয়া হয় পাশাপাশি, এই সুবিধা অনেক ছোট প্রতিষ্ঠানে সব সময়ে প্রদান করা হয় না।

businessinsider

businessinsider


এই বিলে মায়েদের বাড়িতে বসে কাজ করার সক্রিয় বিধান থাকতে পারে যাইহোক এই বিধান বাধ্যতামুলক হবে না।

কেন্দ্রীয় শ্রম মন্ত্রী দত্তত্রেয় বলেছেন,”মা এবং বাচ্চা দুজনেইর পক্ষে ভালো হবে।” মেনকা গান্ধী বলেছেন,”70 শতাংশ মহিলাদের দুভাবে প্রভাবিত করবে এই আইনের ফলে যদিও মহিলা কর্মীদের কাজে নিতে নিরুতসাহিত হতে পারে কিন্তু আমি মনে করি যে নারীরা জানে কিভাবে একাধিক কাজ করতে হয়।”

এর পাশাপশি এই বছরই সংসদের চাইল্ড লেবার বিলও উভয় কক্ষে পাশ করানোর চেষ্টা করা হবে। বিলটি ডিসেম্বরের 2012 সাল থেকে বিচারাধীন ছিল।

Discussions





TY News