ভুবনেশ্বরের সাম হাসপাতালে ভয়াবহ আগুনে নিহত হয়েছে 22 জন

3:51 pm 18 Oct, 2016


ভুবনেশ্বরের হাসপাতালে ভয়াবহ আগুনে নিহত হয়েছে 22 জন আহত হয়েছেন প্রায় 109 জন। সোমবার সন্ধ্যে সাড়ে সাতটা নাগাদ ভুবনেশ্বরের ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড সাম হাসপাতালের আইসিউতে আগুন লাগে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে ডায়ালিসিস এবং মেডিকেল ওয়ার্ডে।

সেই সময় ডায়ালিসিস ওয়ার্ডে ভেন্টিলেটরে ছিল সাতজন রোগী। আইসিইউ-তে উপস্থিত ছিল প্রায় 11 জন রোগী। আগুনের থেকে হাসপাতালের রোগী ও কর্মীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। রোগীদের কয়েকজনকে হাসপাতাল থেকে বের করে আনা হয়। কিন্তু আইসিইউ-তে আটকে ছিলেন অনেকজন। শ্বাসরুদ্ধ মৃত্যু হয়েছে অনেকের। বহুজনের নিশ্বাস নিতে অসুবিধা হওয়ার ফলে তাদের অন্যান্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

পুলিশ জানায় বহু রোগী ভয় পেয়ে দ্বিতীয় তলা থেকে লাফানোর চেষ্টা করে। ঘটানাস্হলে পৌছেছে দমকল বাহিনী। রাত 10.40 নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে। প্রায় 500 জন রোগী আটকে পড়েছিলেন যারা নিজেরা বেরিয়ে আসতে পারছিলেন না।

প্রত্যক্ষদর্শীদের মতে কাচের জানলা ভেঙে ওয়ার্ড থেকে রোগীদের বের করে আনা হয়েছে। ঘটনাস্হলে পৌছেছে পুলিশ কর্মী ও কমিশনার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইটারে শোক জানিয়েছেন। তিনি বলেন, আহতদের দ্রুত এইমস্-এ নিয়ে যাওয়ার ব্যাপারে কেন্দ্রীয় মন্ত্রী জেপি নাড্ডার সঙ্গে কথা হয়েছে। আশা করি তাঁরা দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

উড়িষ্যায় পৌছেছেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। দমকলের ডিজি বি বেহরা জানিয়েছেন, তাঁদের অনুমান শর্ট সার্কিট থেকেই লেগেছে আগুন। তবে প্রকৃত কারণ কী, এখনও নিশ্চিতভাবে বলতে পারেননি তাঁরা।

বিজেডি সাংসদ তথাগত সাতপাট্থি জানিয়েছেন হাসপাতালে কোনও স্বয়ংক্রিয় অগ্নিনির্বাপক সরঞ্জাম নেই। তিনি বলেছেন বহু রোগীর আগুনে পুড়ে গিয়ে মৃত্যু হয়েছে আবার কাউর শ্বাসরোধের কারণে।

তিনি বলেন,2011 সালে কলকাতায় আমরি ঘটনা থেকে তারা কিছু শেখেনি যেখানে প্রাণ হারিয়েছিলেন 89 জন।

Discussions