কলকাতার বিখ্যাত ৮ বইয়ের দোকান

2:07 pm 5 Jul, 2016


যদি আপনি এমন কোনও বইয়ের দোকান খোঁজেন যেখানে পুরনো কালোত্তীর্ণ গ্রন্থ থেকে এখনকার বেস্ট–সেলার সবই পাওয়া যাবে, তবে আপনাকে আসতেই হবে কলকাতায়।

কারণ, এরকম বইয়ের বিশাল সংগ্রহ আছে কলকাতার কলেজ স্ট্রিটে।

এছাড়াও কলকাতায় আরও কয়েকটি বইয়ের দোকান আছে যেখানে বিভিন্ন বিষয়ের নতুন–পুরনো বইয়ের বিশাল সম্ভারের মধ্যে থেকে আপনি আপনার পছন্দের বইটি খুঁজে পাবেন নিঃসন্দেহে।

ব্যাপারটা আরও জমে যায় যদি এইসব দোকানের সঙ্গে লাগোয়া একটি ক্যাফে থাকে। যেখানে আপনি একটু জিরিয়ে নিতে পারবেন, কফির কাপে চুমুক দিয়ে প্রিয় বইয়ের পাতায় চোখ বোলাতে পারবেন।

ওফ! একমাত্র বইপ্রেমীরাই বোধহয় এই অসাধারণ অনুভূতির কথা বুঝতে পারছেন। এখানে আমরা কলকাতার সেরা ৮ টি বইয়ের দোকানের তালিকা দিলাম, যেগুলোতে আপনাকে যেতেই হবেঃ

1. কলেজ স্ট্রিট ‘বইপাড়া’

বইপ্রেমীদের স্বর্গ কলেজ স্ট্রিট ‘বইপাড়া’। আসলে এটা কিন্তু কোনও বিশেষ একটি বইয়ের দোকান নয়। বলা যায় বই–চত্বর। সারা কলেজ স্ট্রিট জুড়ে পরপর লাইন দিয়ে আছে ছোট ছোট বইয়ের দোকান। ছোট হলেও তুচ্ছ নয়।

পৃথিবীতে এমন কোনও বই নেই যা আপনি এখানে পাবেন না।

এখানে বই কেনা বা দেখার অভিজ্ঞতা অনেকটা খোলা আকাশের নীচে বই–মিউজিয়ামে বসে থাকার মতো। কলেজ স্ট্রিট অনেক বড় এলাকা। কিন্তু যদি আপনি এই এলাকা বর্গ মিটারে মাপতে যান তবে এমন একচুল জায়গাও পাবেন না যেখানে বইয়ের দোকান নেই। এখানকার বেশিরভাগ বইয়ের দোকানই পুরনো। কিছু আবার ব্রিটিশ আমলের।

ছোট থেকে বড় — সবরকম বইয়ের দোকান রয়েছে এখানে। যেখানে আপনি সব বয়সের সবার জন্যে সব ধরণের বই পাবেন।

2. অক্সফোর্ড বুক স্টোর

কলকাতার অন্যতম প্রাচীন বইয়ের দোকান অক্সফোর্ড বুক স্টোর। যে কোনও বইপ্রেমীর স্বপ্নের সংগ্রহ রয়েছে এখানে। আছে গল্প, উপন্যাস, কল্পবিজ্ঞান, ক্লাসিক, বেস্ট সেলার ছাড়াও আরও অনেক – অনেক বই। শিশুদের জন্যে আছে আলাদা সংগ্রহ। পার্ক স্ট্রিটের ঠিক মাঝখানে এই দোকানটি গ্রন্থকীটদের অন্যতম গন্তব্যস্থল।

তবে এরা শুধু বই বিক্রিই করে না, বই প্রকাশও করে। আর এমন কোনও বই নেই যা আপনি এখানে পাবেন না। এই দোকান থেকে বই কেনার সেরা সময় বার্ষিক সেল–এ। এই সময় বই কিনলে ৮০% ছাড় পাওয়া যায়।

3. সিগাল বুকস্টোর

সিগাল বুকস্টোর একই সঙ্গে একটি প্রকাশনা সংস্থা ও বইয়ের দোকান। এই দোকানের শরীরে একটা পুরনো গন্ধ আছে। দোকানের পরিবেশে একরকম নিস্তব্ধতা বিরাজ করে। ফলে শান্তিতে নেড়েচেড়ে বই বাছা যায়।

নিজস্ব প্রকাশনার বইয়ের বিপুল সংগ্রহের পাশাপাশি এখানে অন্যান্য প্রকাশনার বিভিন্ন ধরণের বইও পাবেন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, এখানকার ৯৯% বই নন – ফিকশনাল। যা সমালোচকদের প্রশংসা অর্জন করেছে। এদের বার্ষিক সেল – এর ব্যবস্থা আছে।


একমাত্র এইসময়েই আপনি প্রিয় বইটি কেনার জন্যে দরদাম করতে পারবেন। আর যদি আপনার ভাগ্য সুপ্রসন্ন হয় তবে ২০০০ টাকার বই আপনি পেতে পারেন মাত্র ১৫০ টাকায়। তবে এ জন্যে আপনাকে বার্ষিক সেল এর সময়টা সম্পর্কে খোঁজখবর রাখতে হবে।

4. ক্রসওয়ার্ড কলকাতা

কলকাতার ক্রসওয়ার্ড সবদিক থেকেই একটা বিলাসিতার অনুভূতি এনে দেয়। শুধু বইয়ের দোকান নয় কোনও নতুন বই–এর প্রকাশ অনুষ্ঠানের জন্যেও এটি বিখ্যাত। দোকান লাগোয়া একটি ক্যাফেও আছে। যেখানে গরম কফিতে চুমুক দিতে দিতে আপনার প্রিয় বইয়ে ডুব দিতে পারেন।

অনেক বইয়ের মধ্যে নিজের পছন্দের বইটি আপনি এখানে ঠিক খুঁজে পাবেন। এরাও বার্ষিক সেল দেয়। তখন আপনি বই নিয়ে একটু দরদাম করতে পারেন।

5. স্টারমার্ক

কলকাতার এই বইয়ের দোকানটি নতুন। তবে ইতিমধ্যেই কলকাতার বইপ্রেমী জনতার হৃদয়ে এই দোকানটি জায়গা করে নিয়েছে। এদেরও দুর্দান্ত সব বিভিন্ন ধরণের বিভিন্ন বিষয়ের বই আছে। যে কোনও বেস্ট সেলার বই এখানে সবসময় মজুত।

যাঁরা সবসময় সেরা বইটির খোঁজে থাকেন এবং যাঁরা খুঁজে খুঁজে বিভিন্ন বিষয়ের বই পড়তে চান তাঁদের জন্যে এই বইয়ের দোকানটি একমাত্র ঠিকানা।

6. আনন্দ পাবলিশার্স

বই বিক্রির পাশাপাশি এটি একটি প্রকাশনা সংস্থাও। বিভিন্ন ধরণের বাংলা বইয়ের বিশাল সম্ভার আছে এখানে। এই প্রকাশনা সংস্থা থেকে বই প্রকাশ করে কলকাতার অনেক বিখ্যাত সাহিত্যিক তাঁদের লেখক জীবন শুরু করেছেন।

কলকাতার অন্যান্য বইয়ের দোকানের তুলনায় আনন্দ পাবলিশার্স আয়তনে ছোট। তবে এর আছে উচ্চমানের বিপুল বইয়ের সম্ভার। যদি আপনি বাংলা ভাষা জানেন তবে একটি বই বাগিয়ে নিন।

7. দে’জ পাবলিশিং

এরাও বই বিক্রির পাশাপাশি বই প্রকাশও করে। আনন্দ পাবলিশার্স–এর মতো এটিও কলকাতার অন্যতম নামজাদা বইয়ের দোকান। বিশাল সংখ্যক বইয়ের মধ্যে শুধু নতুন নয়, পুরনো বইও এখানে পাবেন। কলকাতায় এলে অবশ্যই এই দোকানে একবার ঘুরে যাবেন। চাইলে সেরা বাংলা বইগুলি নেড়েঘেঁটে দেখতেও পারেন।

8. চক্রবর্তী অ্যান্ড চ্যাটার্জি

এটিও কলকাতার অন্যতম প্রাচীন বইয়ের দোকান। ব্রিটিশদের জিভে পড়ে এই দোকানের নাম হয় চাকারবর্তী অ্যান্ড চাটার্জি। কলেজ স্ট্রিটের এই বইয়ের দোকানটি কলকাতার অন্যতম আকর্ষণ। এখানে আপনি বিভিন্ন ধরণের বই পাবেন।

বাংলা ছাড়াও অন্যান্য ভাষা ও ঘরানার বই পাওয়া যায় এখানে। স্বাভাবিক ভাবেই এই দোকানটিও বইপ্রেমীদের আর এক স্বর্গরাজ্য।

Popular on the Web

Discussions



  • Co-Partner
    Viral Stories

TY News