সাতজন এমন বাঙ্গালী যারা বিদেশেও বিপুল সম্মানিত

9:18 am 25 Apr, 2016


বাঙ্গালীরা খুবই সৃজনশীল। এটা গতানুগতিক শোনালেও সত্যি।এটি শুধুই তারা জানবে তা নয়, সারা বিশ্বের যান উচিত।বহু বাঙ্গালী আন্তর্জাতিক স্তরে খ্যাতি অর্জন করেছেন। আর একজন হারিয়েগেলে আরেকজন আবির্ভূত হন। এখানে এমনই সাতজন ব্যক্তিত্বের উল্লেখ করা হল যারা শুধু ভারতেই নয় সারা বিশ্বে নিজেদের প্রতিভার ছাপ রেখেছেন।

৭. শ্রেয়া ঘোষাল : আধুনিক যুগের বুলবুল

শুধু তার নামই তার ব্যাপারে সব কথা বলে দেয়। এমনই মধুর কন্ঠস্বর যা পৃথিবীর যেকোনো যুদ্ধ থামিয়ে দিতে পারে।আধুনিককালের সবথেকে সুরেলা, মধুর কন্ঠস্বর তার। শুধু ভারতেই নয়, ভারতের বাইরেও অতিপরিচিত একজন ভারতীয় মুখ। এমন কোনো মানুষ নেই যিনি তার গান শুনেছেন অথচ পছন্দ করেননি।আমেরিকাতে তার নামে একটি দিন পালিত হয়।

৬. সৌরভ গাঙ্গুলী : রয়াল বেঙ্গল টাইগার

এমন একটা সময় ছিল যখন সৌরভ গাঙ্গুলী গোটা পৃথিবীকে বুঝিয়ে দেন বাঙ্গালীর অবস্থান। পেশাগত জীবনের অসাধারণ সাফল্যই বলে দেয় তিনি ভারতের অন্যতম উল্লেখযোগ্য ক্রিকেট খেলোয়ার। ‘প্রিন্স অফ কলকাতা’, তিনি শুধু বঙ্গবাসিকেই নয়, গত পৃথিবীকে মুগ্ধ করেছেন। তিনি ভারতের সেরা ক্রিকেট অধিনায়ক হিসেবে খ্যাত। দলের মধ্যের একতাকে তিনি তাদের চিত্তে বদ্ধমূল করে দিয়েছিলেন। যেকোনো অনুষ্ঠানে তার উপস্থিতি এখনও খুবই গুরুত্বপূর্ন। তিনি সবসময় একজন আন্তর্জাতিক বক্তিত্ব হিসেবে খ্যাত হবেন।

৫. রবীন্দ্রনাথ ঠাকুর: বিশ্বকবি

রবীন্দ্রনাথ ঠাকুর বাংলার থেকে হলেও সারা পৃথিবী তাকে চেনে নোবেল বিজয়ী কবি হিসেবে গীতাঞ্জলি-র জন্য। এটি তাঁর সেরা সৃষ্টি না হলেও, এটি যুদ্ধের সময়ে মানুষকে জীবনীশক্তি দিয়েছে। তিনি শুধুই বাংলার নয় ভারতের কবি। তাঁর কবিতার অনুবাদও আমদের মুগ্ধ করে। আমরা বাঙ্গালীরা তাঁর আশির্বাদধন্য।

৪. অমর্ত্য সেন : রাষ্ট্রনীতির যেকোন সমাধান যার কাছে উপস্থিত

তিনি দ্বিতীয় বাঙালী যিনি নোবেল পুরস্কারে সম্মানিত। একজন অর্থনীতিবিদ, শিক্ষাবিদ এবং আন্তর্জাতিক বক্তিত্ব হলেও তিনি মন থেকে একজন বাঙ্গালী। রাবীন্দ্রিক প্রভাবে প্রভাবিত পরিবারে তার জন্ম। তিনি শান্তিনিকেতন-এ জন্ম গ্রহন এবং বড় হন। বর্তমানে তিনি আমেরিকাতে শিক্ষকতা করেন। বহু বইয়ের রচয়িতা। এই নোবেল বিজয়ী পৃথিবীর সবথেকে কাঙ্খিত ব্যক্তি।


৩. গায়েত্রী চক্রবর্তী : বর্তমানকালের সবথেকে প্রভাবশালী শিক্ষাবিদ

ইংরেজি সাহিত্যের ছাত্র-ছাত্রীরা এই বাক্তিত্বের সাথে সুপরিচিত। তাত্ত্বিক সাহিত্য ও দর্শন শাস্ত্রের সবথেকে প্রভাবশালী বক্তিত্ব।এনার রচনার একটি লাইন বুঝতে আপনাকে খুবই শিক্ষিত হতে হবে। তিনি বর্তমান যুগের খুবই গুরুত্বপূর্ণ শিক্ষাবিদ এবং তার স্থান নেওয়ার মত কেউ নেই। বর্তমানে তিনি আমেরিকাতে শিক্ষকতা করেন। তিনি প্রেসিডেন্সি কলেজের প্রাক্তনী।

২. সত্যজিত রায়: সকলের জন্য চলচ্চিত্র নির্মাতা

সত্যজিত রায় পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা হিসেবে গন্য হন। তিনি যদি একাডেমী পুরস্কারে সম্মানিত নাও হতেন, তিনি আমাদের যা দিয়েগেছেন তা অসামান্য। বিদেশে ভারতীয় চলচ্চিত্র বলতে সবসময় তার পরিচালিত চলচ্চিত্রই বহুল পরিচিত। কি কান, কি অস্কার, সবজায়গায় তিনিই বহুল চর্চিত।

১. ঋতুপর্ণ ঘোষ : আধুনিককালের শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা

তিনি খুব তাড়াতাড়ি আমাদের ছেড়ে চলে যান, কিন্তু নিঃসন্দেহে আধুনিককালের শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা।তার মৃত্যু শুধু বাংলাই নয় গোটা চলচ্চিত্র জগতের বড় ক্ষতি। ঐশর্য রাই, অভিষেক বচ্চন, বিপাশা বসু, তিনি সব খ্যাতিমান ব্যক্তিদের অসামান্য অভিনেতায় পরিনত করেছেন।তার তৈরি চলচ্চিত্র সহজ সরল নয়, বরই জটিল। তিনি কি বলতে চাইছেন তা বুঝতে তোমাকে খুবই সহানুভূতিশীল হতে হবে। তার চলচ্চিত্র বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে প্রদর্শিত ও বহু পুরস্কারে সম্মানিত হয়েছে।

Popular on the Web

Discussions