7 টি বাংলা বাক্য যা আপনার পরবর্তী পশ্চিমবঙ্গ ভ্রমন এর আগে জানা উচিত

8:41 am 15 Apr, 2016


ভ্রমনকারী দের জন্য কোনো স্থান এ যাওয়ার আগে সেই অঞ্চলের আঞ্চলিক ভাষা জানার থেকে বড় বর হয় না। প্রচলিত বাক্য কিংবা কথা বলে সেই অঞ্চল এর মানুষের অনেক কাছাকাছি পৌছানো যায়। আপনি নিশ্চই লক্ষ্য করেছেন লোকেরা তাদের প্রতি একটু বেশিই আকৃষ্ট হয় যিনি বা যারা তাদের ভাষায় কথোপকথন এর চেষ্টা করেন। আর কথা টা যদি হয় আমাদের বঙ্গের, তবে আপনি তাদের ভাষায় কয়েকটি কথা বলে অধিক খাতিরদারি আশা করতেই পারেন।

আপনার যদি সম্প্রতি পশ্চিমবঙ্গ ভ্রমন এর কোনো পরিকল্পনা থেকে থাকে, তবে অবশ্যই এই 7 টি বাংলা বাক্য একটু চোখ বুলিয়ে নিন এক আরামপ্রদ ছুটি কাটাবার জন্য।

1. কেমন আছো? – How Are You?

এর অর্থ হলো: ‘How Are You?’ আমরা বাঙালিরা সাধারণত এই বলেই অভিবাদন করে থাকি, সে কারোর সাথে সচরাচর দেখা হোক কিংবা অনেকদিন পর। এই বাক্যের ধ্বনি আমাদের এক ঘরোয়া পরিবেশের অনুভব করায়। তবে আপনি বুঝতেই পারছেন এই কথাটি কোথায় এবং কখন প্রয়োগ করা সবচেয়ে যথোপযুক্ত হবে। বাক্যটি কানে বরই স্নেহশীল, প্রীতিকর ও সুখকর শোনায়। সঠিক ফলাফলের জন্য এই কথাটির সঠিক উচ্চারণ এর চেষ্টা করুন এবং বাঙালিদের মনে একটি পাকাপাকি জায়গা করে নিন।

2. নমস্কার – Namaste

এটি হলো ‘Namaste’-এর বাঙালি অনুবাদ। এটি সাধারণত কোনো অনুষ্ঠান এর জমায়েত এ ব্যবহার করা হয়ে থাকে যেখানে আপনার অনেক অচেনা অথবা ক্ষীন পরিচিত লোকের সাথে পরিচয় হয়। যেমন ধরুন আপনি কোনো বিবাহ অনুষ্ঠান এ গেলেন, ‘নমস্কার’ শব্দের ব্যবহার সেরকম অবস্থায় যথাযত হবে। আপনি যে বাঙালিদের প্রচলিত সংস্কারিক রীতি রেওয়াজ এর সাথে পরিচিত তা এর মাধ্যমে ব্যক্ত হবে। এটি বলা মাত্রই আপনি নিশ্চিত থাকতে পারেন আপনাকে দলে ঢুকিয়ে নেওয়া হবে খোশগপ্পো করার জন্য।

3. আমার প্রনাম নেবেন – Accept My Pranam

প্রনাম এর অর্থ হলো ‘Pranam’। গুরুজন দের পায়ে হাত দেওয়ার পরিবর্তে অনেক সময় এই কথাটি ব্যবহার করা হয়। বিবাহ অথবা সামাজিক অনুষ্ঠান এটি আমরা হাজার বার করেছি যখনি আমাদের কোনো বয়জেষ্ঠ মানুষের সাথে দেখা হয়েছে। যদিও আপনি সেই ব্যক্তির সামনে না থাকেন তবুও টেলিফোন অথবা চিঠির মাধ্যমেও আপনি কাউকে এটি বলতে পারেন। বিশ্বাস করুন, গুরুজনরা ছোটদের কাছে এই কথাটি সুনে বড়ই খুশি হন।বড়দের ভালো মানুষের তালিকায় থাকার জন্য এই কথার ব্যবহার অনিবার্য।

4. আসি – Good Bye

এটি অনেকটা প্রস্থান করার আগে বিদায় জানাবার মতন। ‘Ashi’ কথার আক্ষরিক অর্থ হলো প্রবেশ করা, কিন্তু ভারতীয় সংস্কৃতিতে এই কথাটি লোকে বিদায় নেওয়ার কালে ব্যবহার করেন। আপনি বিদায় নেবার কায়দাটা যদি সঠিক ভাবে রপ্ত করে নিতে পারেন, তবে আপনি অবশ্যই বাঙালিদের পরিবারের অংশ হয়ে উঠবেন। কথাটি বড়ই স্নেহময় এবং আদুরে যা আপনি বাঙালিদের থেকে সচরাচর শুনেই থাকবেন। বিদায় নেওয়ার আগে এই কথাটি বলতে ভুলবেন না যেন। এটি বাঙালি হিসাবে আপনার ব্যক্তিত্ব কে শানিত করবে।


5. আমি তোমাকে ভালোবাসি – I Love You

কথাটি যদিও বড্ড একঘেয়ে, তবুও এই তিনটি বাক্য শুনতে কে না ভালবাসে? কথাটির ইংরাজি অনুবাদ করলে দারায় ‘I Love You’। শুনতে একঘেয়ে আর অনর্থক লাগলেও এটি কিছু-কিছু জায়গা এবং পরিস্থিতি তে এটি সবচেয়ে আকাঙ্খিত। আপনি অবশই দেখে থাকবেন খ্যাতনামা ব্যক্তিত্যরা যখন এই বঙ্গে পদার্পণ করেন তখন তারা এই বাক্যটার-ই ব্যবহার করেন। আপনি এর সাথে আরো কিছু কথা যোগ করে কারো আরো স্নেহপাত্র হয়ে উঠতে পারেন। কাকে বলবেন? সেটা নাহয় আপনিই ঠিক করুন।

6. আমার খিদে পেয়েছে – I Am Hungry

এটাকে অনুবাদ করলে দারায় ‘I Am Hungry’। এই বাক্যটি বাঙালিদের মধ্যে শোনান এবং বিশেষ বাঙালি খাবার ভোজন এর আনন্দ উপভোগ করুন। বাঙালিদের রক্তের মধ্যেই রয়েছে খাবার এর প্রতি ভালবাসা। এনারা শুধুমাত্র খাবার জন্যই বেছে থাকতে পারেন। তারা যখন এমন কোনো সঙ্গী পান যিনি তার মতই খাদ্যলোভী, তারা বড়ই সন্তুষ্ট হন। আপনি বিশিষ্ট সব বাঙালি খাবারের স্বাদ যদি একবার নেন, আপনার অন্তর থেকে আরো বেশি করে সেটি খাবার ইছে জাগবে। এই খাবারের স্বাদ পাওয়ার জন্য আপনি যাতে আবার ফিরে আসেন, তার জন্য বাঙালিরা কোনো কসরত-ই ছাড়বেন না।

7. কি খবর? – Hey! What’s Up?

এই শব্দটি সাধারণত সমবয়সী লোকেরা একে অপরকে বলে থাকেন। যেমন একজন দিদিমা এটি অন্যের দিদিমা কে বলতে পারেন তেমনি একন যুবক অন্য যুবকের উদ্দেশ্যে এই কথাটি ব্যবহার করে থাকেন। এটিকে অনুবাদ করলে দাড়ায় ‘Hey! What’s Up?’ কথাটি বলার সাথে-সাথেই আপনি একটি বন্ধুসুলভ ব্যক্তিত্য হিসাবে আত্মপ্রকাশ করবেন, যিনি আসে পাশের লোকজন এর সাথে বন্ধুত্ব করার জন্য বড়ই আগ্রহী। বঙ্গে এটি যেহেতু খুবই প্রচলিত একটি কথা, বাঙালিরা সর্বত্র এই কথাটি সুনতে বড়ই ভালবাসেন। আপনি বাঙালিদের মধ্যে এই কথাটি বলার সাথে সাথেই সকলের বন্ধুত্বের কেন্দ্রবিন্দু হয়ে উঠবেন। বন্ধুসুলভ লোকের খুব শিগ্রই আপনি নজরে চলে আসবেন এবং আপনারা বন্ধু হয়ে উঠবেন।

Popular on the Web

Discussions