বাঙালিদের কেন প্রতি বছর বেড়াতে যাওয়া চাই? জেনে নিন ১২টি কারণ

2:48 pm 28 Apr, 2016


বাঙালির কাছে ছুটি মানেই বেড়াতে যাওয়া। কাছে – পিঠে হোক বা দূরে। দেশে হোক বা বিদেশে। সিজনে হোক বা অফ সিজনে। চেনা জায়গা হোক বা অচেনা। বাঙালির বেড়ানো চাই। না হলে তার পেটের ভাত হজম হয় না। আর লক্ষ্য করে দেখবেন আপনি যেখানেই বেড়াতে যান সেখানেই বাঙালির ভিড় – হ্যাঁ মশাই, আমরা এরকমই। আমরা ঘুরে – বেড়াতে খুব ভালোবাসি। এখানে তার কিছু কারণঃ

1. আমরা একটা মন্ত্রেই বিশ্বাসী – জিও জি ভরকে।

যতক্ষণ বাঁচব প্রাণ ভরে। স্বাধীনভাবে শ্বাস নিয়ে। তাই নতুন জায়গায় যাওয়া, নতুন সংস্কৃতিকে জানা – চেনা একান্ত জরুরি নয় কি?

2. আপনি নিশ্চয় শুনেছেন সেই লাইন – অল ওয়ার্ক অ্যান্ড নো প্লে মেকস জ্যাক এ ডাল বয়।

আপনি নার্সারিতে অবশ্যই পড়েছেন। হয়তো জীবনে এই লাইনটিকে সুন্দর নীতি বাক্য হিসেবে মানেন। হতেই পারে। কিন্তু আমরা নিজেদের জীবনেও এই লাইনটিকে যথার্থ অনুসরণ করি। খুব সহজ কাজ।

3. একঘেয়ে জীবন মৃত্যুর সমান।

একঘেয়েমির জীবন ক্লান্তিকর। প্রতি মুহূর্তে বিরক্তিকর। এমন মনে হওয়া স্বাভাবিক। কিন্তু তার জন্য কোনও অভিযোগ নয়। বরং আমাদের নিজস্ব পথেই এর পরিবর্তনের চেষ্টা করা উচিত।

4. অন্য কোনও উপায়ে বন্ধু ও পরিবারের সদস্যদের সঙ্গে সম্পর্কের উন্নতি ঘটানো সম্ভব?

বন্ধু ও পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটাতে চাইলে তাঁদের নিয়ে ছুটিতে কোথাও ঘুরে আসুন। মানুন আর নাই মানুন, এ ছাড়া গতি নেই।

5. আমরা মারাত্মক কুঁড়ে। এবং ৩ মাস কাজ করেই আমরা অত্যন্ত ক্লান্ত হয়ে পড়ি।

আমরা অবসর ভালোবাসি। আমরা মজা করতে ভালোবাসি। এতে ক্ষতিটা কী? ছুটিতে শহরের কোলাহল থেকে দূরে কোনও নিরিবিলি রিসর্টে সময় কাটানো বা সান – বাথ নেওয়ার থেকে ভালো আর কিছু হতে পারে কি?

6. আমাদের বিশ্বাস বেড়াবার জায়গা হিসেবে ভারত গুপ্তখনি বিশেষ। আমরা ঘুরে ঘুরে দেশের প্রতিটা কোণ আবিষ্কার করতে চাই।

আসলে বেড়াতে গিয়ে সেখানকার মানুষের স্বকীয়তা, তাঁদের সংস্কৃতি জানাটা সবথেকে গুরুত্বপূর্ণ। এটাও তো একধরণের শিক্ষা। আর আমরা পুঁথিগত বিদ্যার ধার ধারি না।

bluehost


7. আপনার কি মনে হয়, কোথাও বেড়াতে যাওয়া গতানুগতিক জীবন থেকে মুক্তির স্বাদ দেয়, আমাদের মানসিকতাকে আরও উদার করে?

আমরা এসবে বিশ্বাস করি না। আমরা মনের আনন্দে ঘুরি। ভালোবেসে বেড়াই।

8. বেড়ানোতে কার প্রবল উত্সাহ সেটা আমরা বুঝি।

অদ্ভুত কিন্তু খাঁটি সত্যি। যে সারাজীবনে বিভিন্ন প্রান্তে বেড়াতে যায়নি তাকে ‘ফালতু’ই বলা যায়।

9. আপনার রক্ত জল করে উপার্জনের টাকা খরচের সবচেয়ে ভালো জায়গা প্রতি বছর ছুটিতে ফাটাফাটি কোনও জায়গা থেকে বেড়িয়ে আসা। এবং ৩ – ৪ মাস অন্তর কাছাকাছি কোনও জায়গা থেকে ঘুরে আসা।

আপনার কাছে কথাটা অদ্ভুত শোনাতে পারে। কিন্তু এটা নির্জলা সত্যি।

10. কারণ বেড়ানো আমাদের কাছে নেশার মতো। আপনি এটাকে ‘অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার’ বলতেই পারেন।

যদি আপনি বাঙালি হন তবে ব্যাপারটা হাড়ে-হাড়ে বুঝবেন। দুর্গাপুজোর সময়টার কথা একবার চিন্তা করুন। রাজ্যের লোক তখন বেড়াতে যাচ্ছে, আর আপনি, কোনও কারণ যেতে পারছেন না। ওফ, মনের অবস্থাটা ভাবুন।

11. বেড়ানো তো অবশ্যই মজার। কিন্তু তার আগে সেই নিয়ে চিন্তা – ভাবনা সঙ্গে বন্ধু – বান্ধব বা পরিবারের সদস্যদের সঙ্গে তার পরিকল্পনা করাটাও কম মজার নয়।

এই বিশেষ জায়গায় বেড়াতে যাওয়ার পরিকল্পনার সমস্তটা আমরা মোটেই ট্রাভেল এজেন্সি বা ট্রাভেল এজেন্টের কাঁধেই চাপিয়ে দিই না। নিজেরাই করি। কারণ বিশেষ জায়গায় বেড়াতে যাওয়ার মতো সপ্তাহ – খানেক আগে থেকে তার পরিকল্পনা করতেও আমরা সমান ভালোবাসি।

12. বেড়ানো হল মনের আরাম, মজারও।

একমত না হলে হাত তুলুন।

Popular on the Web

Discussions