1 কেজি মাছের বদলে 3 কেজি ফুলকপি: নোটব্যান হওয়ার পর ভারতের গ্রামগুলি গ্রহণ করেছে বিনিময় প্রথা

3:43 pm 17 Nov, 2016


500 ও 1000 টাকার নোট বাতিল হওয়ার পর সাধারণ মানুষকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। কিন্তু ভারতের গ্রামীণ বাসিন্দারা এখন পুরানো সময়ের মতো বিনিময় প্রথাকে গ্রহণ করেছে। যেখানে একটা জিনিসের বদলে আরেকটা জিনিস নেওয়া হতো। আর্থিক সঙ্কটের সম্মুখীন হওয়ার পর তারা তাদের দৈনন্দিন চাহিদা মেটাতে এই বিনিময় পদ্ধতি শুরু করেছে। এই সঙ্কটের সময় বিভিন্ন সমস্যার সমাধান করতে তারা এই মানবিক ধারণা গ্রহণ করেছে।

তাঁদের মতে, প্রধানমন্ত্রী মোদি কালো টাকা ও দুর্নীতির বিরুদ্ধে একটি সাহসী পদক্ষেপ নিয়েছেন, মোদির এই সিদ্ধান্তকে তারা সমর্থন করছে এবং সমস্ত কিছু স্বাভাবিক হওয়া পর্যন্ত তারা একে অপরকে সহযোগিতা করছে।

গুমলার বানারী গ্রামের প্রাক্তন প্রধান প্রদীপ ওঁরাও জানিয়েছেন, দোকানদাররা সহকর্মী গ্রামবাসীদের বিশ্বাস করে জিনিসপত্র ধারে দিচ্ছে। দোকানদার পরিচিত ব্যাক্তিদের এই ঋণ দিচ্ছে কারণ তার জানে যে তাদের টাকা নিরাপদে থাকবে। অনেকে নিজেদের মধ্যে পণ্যদ্রব্য বিনিময় করছেন। বাজার থেকে অন্যান্য প্রয়োজনীয় জিনিস কেনার বদলে তারা উত্পন্ন হওয়া শাকসবজি দিচ্ছে।

বোরিয়া গ্রানের ডিনো মাহাতো বলেছে: “আমরা বাজারে সবজি বিক্রি করতে যাচ্ছি। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে এই সবজি আমরা দোকানদারের কাছে বিক্রি করে তার বিনিময়ে তার কাছ থেকে সরিষার তেল এবং মশলা নেবো।”

একে অপরকে সাহায্য করার জন্য মানুষ এগিয়ে আসছে। এই সঙ্কটের সময় তারা মানবতা গ্রহণ করেছে। উত্তরপ্রদেশের মধুপুর গ্রামে পরমেশ্বর দীন ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে 4000 টাকা তুলে সূর্য প্রকাশকে দিয়েছে কারণ তার মেয়ের বিয়ে।

টাকা বদলানোর জন্য মানুষকে বহু কষ্টের সম্মুখীন হতে হচ্ছে। ব্যাংক ও এটিএম সন্ধানে অনেকে মাইলের পর মাইল হাঁটছে।

গ্রাম প্রধান জেসু সানমা বলেছেন:” সানন্দ শহরে নিকটতম ব্যাংক শাখায় পৌছানোর জন্য অনেক গ্রামবাসী 12 কিমি ধরে হাটছে। এই সময় ফসল দেখাশোনা করা হয়; কিছু টাকার জন্য মানুষ তার মুল্যবান সময়গুলো হারাচ্ছে।”

ডি-মনিটাইজেশন মানুষের জন্য সংকট তৈরি করেলেও মানুষ একে অপরের সাহায্যের জন্য এগিয়ে আসছে। দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী একটি বিশাল পদক্ষেপ নিয়েছেন। যার জন্য তিনি সকলের কাছে 50 দিন চেয়েছেন। মানুষ তাদের যথাসাধ্য চেষ্টা করছে এবং ভারতের পরিবর্তন দেখারও আশা করছে। আমরা আশা প্রধানমন্ত্রীর দ্বারা নেওয়া এই পদক্ষেপ দুর্নীতি বিলোপ করতে সাহায্য করবে।

Discussions