জনস্বার্থে এটিএম এবং ব্যাঙ্ক থেকে টাকা তোলার সীমা রদবদল ঘটাল সরকার

author image
12:49 pm 14 Nov, 2016


500 ও 1000 টাকার নোট বাতিলের পর সাধানণ মানুষের সমস্যা বাড়ছিল। তাই এই সমস্যা সমাধানের জন্য কেন্দ্রীয় নিদ্ধান্তে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। রবিরার মধ্যরাতে প্রধানমন্ত্রী তাঁর বাসভবনে বরিষ্ঠ নেতাদের সাথে বৈঠকে করেন। বৈঠকে তিনি এর ওপর কিছু সিদ্ধান্ত নেন।

প্রধানমন্ত্রীর সাথে এই বৈঠকে উপস্হিত ছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি,থ্য ও সম্প্রচার মন্ত্রী ভেঙ্কাইয়াহ নাইডু,স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং,বিদ্যুত্ ও কয়লা মন্ত্রী পীযূষ গয়াল,অর্থনৈতিক বিষয়ক সম্পাদক শক্তিকান্ত দাস এবং কিছু ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নয়া নির্দেশে বলা হয়েছে:

1. এটিএম থেকে 2500 এবং ব্যাঙ্ক থেকে 2400 টাকা পর্যন্ত তোলা যাবে।

2. জনপ্রতি নোট পাল্টানোর সীমা 4000 থেকে বাড়িযে 4500 টাকা করা হয়েছে।

3. জনস্বার্থে বিভিন্ন হাসপাতালে মোবাইল ব্যাঙ্কিং ভ্যান এবং সরকারি কর্মীদের মোতায়েন করেছে অসম সরকার। রোগী ও তাদের পরিবারের সুবিধার জন্য সমস্ত ব্যাঙ্ককে প্রধান হাসপাতালগুলিতে মোবাইল ব্যাঙ্কিং ভ্যান রাথার পরামর্শ দেওয়া হয়েছে।

4. ব্যাঙ্ক কত্বৃপক্ষকে বিশেষভাবে শারীরিক ক্ষমতা সম্পন্ন ব্যাক্তি এবং বরিষ্ঠ নাগরিকের জন্য পৃথক লাইনের ব্যাবস্হা করার পরামর্শ দিয়েছে।

5. মোবাইল ওয়ালেট,ক্রেডিট ও ডেবিট কার্ডের মতো নগদহীন অর্থের সুবিধা যাদের নেই সেই সমস্ত গ্রাহক এবং সংস্হাকে এই রকম সুবিধা দেওযার পরামর্শ দেওয়া হয়েছে ব্যাঙ্ক কত্বৃপক্ষকে।

6. রিজার্ভ ব্যাঙ্ক অফ্ ইন্ডিয়া নতুন 500 টাকার নোট জারি করেছে।

7. সরকারী পেনশানভোগীদের লাইফ সার্টিফিকেট জমা দেওযার শেষ দিন 15 জানুয়ারী 2017 পর্যন্ত করা হয়েছে।

8. যে সমস্ত হাসপাতাল,কেটরার ইত্যাদি পরিষেবামুলক ব্যবসায় যারা চেক,ডিমান্ড ড্রাফ্ট এবং অনলাইন পেমেন্ট ট্রান্সফার গ্রাহ্য করছে না সেই ক্ষেত্রে জনসাধারণকে সেই সমস্ত সংস্হার বিরুদ্ধে সংশ্লিষ্ট মহকুমা বা জেলাশাসকের কাছে অভিযোগ দায়ের করতে বলা হয়েছে।

9. রাজ্য সরকারের তরফ থেকে যে সমস্ত বিল নেওয়া হয় সেখানে 24 নভেম্বর পর্যন্ত 500 ও 1000 টাকার পুরাতন নোট চলবে।

সর্বত্র সমস্ত মুল্যমানের নোট সরবরাহের জন্য রিজার্ভ ব্যাঙ্ক,বিভিন্ন ব্যাঙ্ক এবং ডাকঘরের সাথে নিয়মিত যোগাযোগ ও সহায়তা বজায় রেখেছে অর্থমন্ত্রক। 3-4 দিনে ব্যাঙ্কে প্রায় 21 কোটি লেনদেন হয়েছে।

Popular on the Web

Discussions