এবার থেকে বিমানবন্দরে প্রয়োজন হতে পারে আধার কার্ড!

author image
5:32 pm 2 Nov, 2016


এবার থেকে বিমানবন্দরে প্রবেশের সময় আধার কার্ডকে বাধ্যতামুলক করার চেষ্টা করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী বলা হয়েছে এই নতুন নিয়মের সূচনা বেঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দরের হতে পারে।

রিপোর্ট অনুযায়ী ভারতীয় নাগরিকদের জন্য বেঙ্গালুরু বিমানবন্দরে বায়োমেট্রিক স্ক্রিনিং ব্যবস্হা করা হবে। যার দ্বারা যাত্রীদের তথ্য ডিজিটালরূপে যাচাই করা হবে। মনে করা হচ্ছে এই নতুন নিয়মের ফলে এয়ারপোর্টের নিরাপত্তা ব্যবস্হা আরও জোরদার করা হবে।

বেঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবস্থাপনা পরিচালক হরি মারার বলেছেন:

“নিরাপত্তার দিক দিয়ে ম্যানুয়াল পরিচয় যাচাইকরণ জরুরী এবং এর কারণে যাত্রীদের কিছু অসুবিধাও হয়। প্রক্রিয়টির জন্য যথেষ্ঠ সময়ও লাগে। আমরা এই পুরো প্রক্রিয়াকে ডিজিটাল করতে চাই। যাতে যাত্রীদের কম অসুবিধা হবে। এয়ারপোর্টের প্রবেশের প্রক্রিয়া এতটাই সহজ হবে যেমন হাওয়াতে হাত নাড়ানোর মতো।”

বর্তমানে প্রক্রিয়াটি বাস্তবায়ন করার কাজ হচ্ছে। গত বছর বায়োমেট্রিক স্ক্রীনিং সিস্টেম হায়দ্রাবাদ বিমানবন্দরে চালু করা হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন যে এই সিস্টেম শীঘ্রই মুম্বাই ও দিল্লি বিমানবন্দরেও চালু করা হবে।


বিশেষজ্ঞদের মতে বায়োমেট্রিক স্ক্রীনিং সিস্টেমের দ্বারা যাত্রীরা সুবিধা পাবেন এবং নিরাপত্তা সংস্থার কাজও সহজ হবে।

সাম্প্রতিক কালে ভারতে বিমানবন্দরের সংখ্যা বেড়েছে। তার মধ্যে বায়োমেট্রিক স্ক্রীনিং সিস্টেমকে ভালো বিকল্প হলে মনে করা হচ্ছে।

তবে দেশে এই ব্যবস্হা চালু করার ক্ষেত্রে কিছু অসুবিধা রয়েছে। কারণ এখনও বহু লোকের কাছে আধার কার্ড নেই। এই কারণেই আধার কার্ডকে বাধ্যতামূলক করা হয়নি।

Popular on the Web

Discussions



  • Viral Stories

TY News