চেন্নাইয়ের 7 টি আকর্ষণীয় জায়গা, যেখানে আপনি যেতে পারেন আপনার ভালোভাসার সঙ্গীর সাথে

11:37 am 27 Nov, 2016


তামিলনাড়ু রাজ্যের রাজধানী এবং দেশের চতুর্থ বৃহত্তম মেট্রোপলিটান শহর হলো চেন্নাই। শিল্প ও বাণিজ্যের একটি বড় কেন্দ্র এবং সাংস্কৃতিক ঐতিহ্য ও মন্দির স্থাপত্যের জন্য বিখ্যাত এই শহর। আমাদের মধ্যে অনেকেই এমন আছেন যারা এই শহরটির সম্পর্কে বেশি কিছু জানেন না। চেন্নাই শহরের কথা বল্লেই প্রথমেই আমাদের মাথায় আসে কাঞ্জীবরম শাড়ি,ভরতনাট্যম নৃত্য এবং অভিনেতা রজনীকান্তের নাম। কিন্ত্ত এখানের বেশ কিছু এমন জায়গায় আছে যেখানে আপনি আপনার ভালোবাসার সঙ্গীর সাথে যেতে পারেন।

1. জাতীয় চিত্রশালা

এটা কিছুটা হাস্যকর মনে হচ্ছে কারণ আপনি আপনার সঙ্গীর সাথে নিশ্চই কোনও আর্ট গ্যালারি ও জাদুঘর যেতে চাইবেন না। কিন্ত্ত চেন্নাইয়ের জাতীয় চিত্রশালা হলো দেশের প্রাচীনতম শিল্প গ্যালারীর মধ্যে একটা। এই চিত্রশালা 1906 সালে রানী ভিক্টোরিয়ার সুবর্ণজয়ন্তী উত্সবের সময় নির্মিত হয়েছিল। ইন্দো- সারসনীয় শৈলীতে নির্মিত এই বিখ্যাত স্থপতির ডিজাইন তৈরি করেছিলেন হেনরি আরউইন। যদি আপনি যদি আর্ট এবং হস্তনির্মিত শিল্পের প্রতি আগ্রহী হন তাহলে আপনি আপনার সঙ্গীর সাথে এই গ্যালারিতে বসে সেটা উপভোগ করতে পারবেন।

2. কলাক্ষেত্রে গুলজার সন্ধ্যায়

সঙ্গীত এবং নৃত্যের প্রেমীদের কাছে চেন্নাই আদর্শময় ভ্রমণযোগ্য স্হান। ভারত সরকার কর্তৃক স্বীকৃত কলাক্ষেত্র হলো একটি সাংস্কৃতিক একাডেমী। শিল্প ও সাংস্কৃতিক ঐতিহ্য কলাক্ষেত্রে আপনি ভরতনাট্যম নৃত্য এবং গন্ধারবেদ সঙ্গীতের আনন্দ নিতে পারবেন। সমুদ্র সৈকতের ধারে 99 একর জমি জুড়ে নির্মিত এই প্রতিষ্ঠানে একটা চমৎকার ও আরামদায়ক সান্ধ্য ব্যয় করতে পারেন।

3. কুইন্স ল্যান্ড

প্রাচীনকালের নাম অনুযায়ী এই নামকরণ করা হয়েছে। এখানে পরপর দুটি সংস্কৃতির নিষ্কৃতি হয়েছে। 70 একর জমির ওপর এই কুইন্স ল্যান্ড নির্মিত হয়েছে। আপনার যদি দু: সাহসিক কিছু করার ইচ্ছা থাকে তাহলে এটা আপনার কাছে একদম সঠিক স্হান। পার্কের মাঝখানে অবস্হিত লেকে বোট চালানোরও ব্যবস্হা আছে।

4. কপালেশ্বরার মন্দির

দক্ষিণ ভারতের ধর্মীয় ভিত্তিগুলো হলো তাদের মন্দির। আপনি যদি কখনোও দক্ষিণ ভারতে ঘুরতে যান তাহলে সেখানকার মন্দিরগুলিকে উপেক্ষা করতে পারবেন না। চেন্নাই চারপাশে নির্মিত রয়েছে অধিক সংখ্যাক মন্দির। পল্লব আমলে নির্মিত মন্দিরগুলিতে দ্রাবিড় স্থাপত্যের প্রতিভূ রয়েছে। বাগানের সামনে অবস্হিত লন একটা চমৎকার জায়গা যেখানে আপনি শান্তির সাথে সময় কাটাতে পারবেন।

5. থিয়েটারে কলিউড চলচিত্র

যখনই আপনি চেন্নাইয়ে আসবেন তখনই আপনি এই সমস্ত সিনেমার বড় বড় পোস্টার টাঙানো দেখবেন। আবোলতাবোল নাচ,মারপিট করার দৃশ্য তামিল সিনেমাগুলিকে আরও বেশি আকর্ষণীয় করে তোলে। অগণিত থিয়েটারে এই কলিউড সিনেমা দেখতে পারবেন।

6. সেন্ট থমাস মাউন্ট

আপনার ভালোবাসার সঙ্গীর জন্য আপনি যদি কিছু করতে চান তাহলে আপনি তাকে এখানে নিয়ে যেতে পারেন। চাঁদের আলোতে এর সৌন্দর্য ভালোভাবে ফুটে ওঠে। গুইন্ডি ন্যাশনাল পার্ক কাছাকাছি অবস্হিত সেন্ট থমাস মাউন্ট হলো একটি ছোট্ট ঢিপি। ঢিপির ওপর নির্মিত মঠ মাদার মেরিকে নিবেদিত করা হয়েছে।

7. মারিনা বিচ

এটা কোনও ব্যাপার নয় স্হানটি কতটা জনাকীর্ণ। যদি আপনি চেন্নাই যান তাহলে এই বিচে যেতে ভুলবেন না। শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত মারিনা বিচ বঙ্গোপসাগর ও ভারত মহাসাগরে একটি অংশ। এটা শহরের দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র বিচ। একাধিক পাথরের মূর্তি দিয়ে এই সমুদ্র-সৈকত পার্শ্ববর্তী ক্ষেত্র অলঙ্কৃত যা এই সমুদ্র-সৈকতের একটি বিখ্যাত বৈশিষ্ট্য।

Discussions