ভারতের সবচেয়ে বড় আর্থিক জালিয়াতি, প্রত্যাহার করা হলো 32 লক্ষ ডেবিট কার্ড

12:54 pm 21 Oct, 2016


সাইবার আক্রমণের হাত থেকে গ্রাহকদের বাচাতে 32 লক্ষ ডেবিট কার্ড প্রত্যাহার করে নিল বিভিন্ন ব্যাঙ্ক। কয়েক লক্ষ কার্ড তুলে নিয়েছে স্টেট ব্যঙ্ক অফ ইন্ডিয়া। ডেবিট কার্ড ব্যবহার করার আগে গ্রাহকদের পিন বদলানোর কথা বলা হয়েছে।

ইকোনমিক টাইমস রিপোর্ট অনুযায়ী,হিতাচি পেমেন্টস সার্ভিস সংস্হার সিস্টেমে ম্যালওয়্যারের মাধ্যমে জালিয়াতি করা হয়েছে। জরুরি তথ্য চুরি করা হয়েছে।

বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে এইচডিএফসি, আইসিআইসিআই, ইয়েস ব্যাঙ্ক,অ্যক্সিস ব্যাঙ্ক এবং এসবিআই গ্রাহকদের ডেবিট কার্ডের পিন বদল করার নির্দেশ দেওযা হয়েছে।

বিভিন্ন ব্যাঙ্কের অভিযোগ চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের গ্রাহকদের কার্ড জালিয়াতি করে ব্যবহার করা হচ্ছে। এখনও পর্যন্ত এই বিষয় কোনও রকম তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি।


ভারতে এই মুহুর্তে 60 কোটি কার্ড ব্যবহার করা হচ্ছে। যার মধ্যে 60,000 রুপে কার্ড। বাকিগুলি ভিসা ও মা্স্টার কার্ড। এই সময়ের মধ্যে প্রায় 3.2 মিলিয়ন এটিএম কার্ড হিতাচি পেমেন্টস সিস্টেমে ব্যবহার করা হয়েছিল।

deccanchronicle

deccanchronicle

পেমেন্টস্ কাউন্সিল অফ ইন্ডিয়া ফরেনসিক অডিটদের এই বিষয়ের তদন্ত করার নির্দেশ দিয়েছেন। ফরেনসিক অডিট বেঙ্গালুরু-ভিত্তিক পেমেন্ট এবং নিরাপত্তা বিশেষজ্ঞ Sisa দ্বারা পরিচালিত হবেন।

এসবিআই, এইচডিএফসি এবং ব্যাঙ্ক অফ বরোদা ক্ষতিগ্রস্ত গ্রাহকদের কার্ড বদলে দেওয়ার কাজ শুরু করেছে। ইতিমধ্যে স্টেট ব্যাঙ্ক 6 লক্ষ কার্ড তুলে নিয়েছে।

ব্যবহারকারীরা যারা আক্রান্ত হয়েছেন তারা সরাসরি ব্যাংকের যোগাযোগ করা পারেন।

বিশেষজ্ঞদের মতে কার্ড বদলে নেওযা বেশি জরুরী নয়। কার্ডের পিন বদলে গ্রাহকরা নিরাপদে সেই কার্ডটি ব্যবহার করতে পারবেন।

Discussions


TY News