সমস্ত 10 টাকার কয়েন বৈধ, নির্দেশিকা আরবিআই-র

author image
4:06 pm 21 Nov, 2016

500 ও 1000 টাকা বাতিল হওয়ার পর হঠাত্ই গুজব ছড়ায় 10 টাকার কয়েনও নাকি অবৈধ! কিন্তু বাজারে চলতি 10 টাকার কয়েন বৈধ। 10 টাকার কয়েন নিয়ে বিভ্রান্তি কাটাতে রিজার্ভ ব্যাঙ্ক একটি বিবৃতি দিয়ে দেশের সর্বচ্চো ব্যাঙ্ককে জানিয়েছে,চলতি 10 টাকার কয়েন এখনও বৈধ ও আইনসিদ্ধ।

দীর্ঘ সময় ধরে বাজারে এই গুজব ছড়িয়েছিল যে 10 টাকার কয়েনগুলি নকল। যার ফলে ক্রেতা ও বিক্রেতার মধ্যে একটা সমস্যা তৈরি হয়েছিল। এই ধরনের গুজবের ফলে মানুষ এই কয়েন নিতে অস্বীকার করছিল।


রবিবার রিজার্ভ ব্যাঙ্ক একটি বিবৃতি দিয়ে জানায় যে কিছু লোক দোকানদার,ব্যবসায়ী,এবং সাধারণ মানুষের মধ্যে 10 টাকার কয়েনের সম্বন্ধে ভুল তথ্য প্রচার করছে। যার ফলে দেশের কিছু কিছু অংশে এই কয়েনের প্রচলন বিঘ্নিত হচ্ছে। এর ফলে মানুষ ও ব্যবসায়ীর মধ্যে সংশয় তৈরি হচ্ছে।

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, বাজারে দুধরনের 10 টাকার কয়েন আছে একটি রুপি সিম্বল দেওয়া, আরেকটি রুপি সিম্বল ছাড়া। দীর্ঘদিন ধরে কোনও কয়েন বাজারে থাকলে তার নকশা ও আকারে কিছু পরিবর্তন আনা হয়। দেখতে আলাদা হলেও দুই ধরনের কয়েনেরই বৈধতা থাকে। এই প্রসঙ্গে আরবিআই 2011 সালে কয়েনে রুপি সিম্বল চালুর উল্লেখ করেছে।

আরবিআই নিয়ম অনুযায়ী কেউ এই মুদ্রা প্রত্যাখ্যান করলে তার বিরুদ্ধে 124 (এ) ধারায় মামলা দায়ের করা যেতে পারে। সকলকে এই সমস্ত গুজবে কান না দেওয়ার জন্য আপিল করেছেন।

Discussions



TY News